ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

‘ছোটদের চিকিৎসা সমগ্র’ একটি অনন্য প্রকাশনা: ড. আনিসুজ্জামান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩৮, ২৩ নভেম্বর ২০১৯

জাতীয় অধ্যাপক ও বাংলা একাডেমীর সভাপতি ড. আনিসুজ্জামান বলেছেন, ডা. প্রণব কুমার চৌধুরীর রচিত ‘ছোটদের চিকিৎসা সমগ্র’ বইগুলো একটি অনন্য প্রকাশনা। শিশুস্বাস্থ্য চিকিৎসা বিষয়ে সাধারন পাঠকের বোধগম্য এবং হৃদয়গ্রাহী করে সুন্দর গ্রন্থ রচনা করে তিনি অনেক বড় দায়িত্ব পালন করেছেন। 

গতকাল শুক্রবার রাজধানীর বাংলা মোটরস্থ বিশ্বসাহিত্য কেন্দ্রের মিলনায়তনে অনুষ্ঠিত কবি ও গীতিকার প্রফেসর ডা. প্রণব কুমার চৌধুরীর সম্প্রতি ৬ খন্ডে প্রকাশিত আকারগ্রন্থ‘ ছোটদের চিকিৎসা সমগ্র’ এর প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি  এ কথা বলেন।

বিশিষ্ট আবৃত্তি শিল্পী আয়েশা হক শিমুর সঞ্চালনায় অনুষ্ঠিত এ উৎসবে সভাপতিত্ব করেন বাংলা একাডেমীর সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যালের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। প্রধান আলোচক ছিলেন,বঙ্গবন্ধু শেখ  মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নিওনেটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ শহিদুল্লাহ। 

সম্মানিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন বঙ্গবন্ধু’ শব্দের প্রবক্তা ও মুক্তিযুদ্ধের সংগঠক রেজাউল হক চৌধুরী মুশতাক, ডা. এম এ কে আজাদ, প্রকাশনা উৎযাপন পরিষদের আহ্বায়ক ও খ্যাতিমান শিশুসাহিত্যিক সাংবাদিক রাশেদ রউফ, স্বাগত বক্তব্য রাখেন উৎযাপন পরিষদের সদস্য সচিব বিশিষ্ট প্রবন্ধিক মোঃ মাজহারুল হক এবং ধন্যবাদ জ্ঞাপন করেন শিশুসাহিত্যিক শিবুকান্তি দাশ।
 
প্রধান অতিথির বক্তব্যে ড. আনিসুজ্জামান বলেন, চিকিৎসা বিজ্ঞান নিয়ে লেখা বই খুবই কম। ডা. প্রণব কুমার চৌধুরী দুরহ কাজটি করে যাচ্ছেন। এ বিষয়ে অন্যদেরও এগিয়ে আসা উচিত।

সভাপতির বক্তব্যে শামসুজ্জামান খান বলেন, ১৮৫২ সালে কলকাতা মেডিকেলের যাত্রা শুরু হয়। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর প্রথম বাংলা ভাষায় চিকিৎসা বিজ্ঞান নিয়ে লেখেন। এ ধারায় আমরা ডা. প্রণবকে পেলাম। তিনি আরো বলেন, আমাদের দেশের উন্নয়ন হচ্ছে অনেক কিন্তু বাইরে বিশ্ব উন্নয়ন বলতে দেখেন শিশুস্বাস্থ্য এবং নারীর স্বাস্থ্যের অগ্রগতি কতটা হয়েছে।

বিশেষ অতিথি ডা. কণক কান্তি বড়ুয়া বলেন, শিশুদের চিকিৎসা বড়দের চিকিৎসার চেয়ে অনেক কঠিন। বড়রা রোগের বিষয়ে বলতে পারেন, শিশুরা বলতে পারেন না। তাদের উপসর্গ দেখে চিকিৎসা দিতে হয়। এমন একটা জঠিল বিষয়ে ডা. প্রণব অত্যন্ত সহজ ও সাবলিল ভাষায়  তিনি লিখেছেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি